ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯, ৩ মাঘ ১৪২৫

পায়ু পথের একটা সাইড ফেটে গেছে

২০১৫ ফেব্রুয়ারি ১৪ ১৭:১৯:১৫
পায়ু পথের একটা সাইড ফেটে গেছে

প্রশ্ন : আমি খুব কষ্টের মধ্যে আছি। আমার এনাল ফিসার হয়েছে। পায়ু পথের একটা সাইড ফেটে গেছে। জ্বালা-পোড়া করে, মাঝে মাঝে বসে থাকতে প্রচণ্ড খারাপ লাগে। তবে রক্ত পড়তে দেখি না। পায়খানা করার পর নরম মাংস বেরিয়ে আসে। আঙ্গুল দিয়ে ঠেলা দিয়ে ভেতরে পাঠাতে হয়। ঠেলা দেওয়ার সময়ও ব্যথা হয়।

যখন শুরু ও চিকিৎসা : গত ঈদুল আযহার সময় থেকে এই সমস্যা শুরু। প্রথমে ডাক্তারের পরামর্শে এ্যানুস্ট্যাট ক্রিম লাগিয়েছিলাম। একটু আরাম হলেও তেমন কাজ হয়নি। বর্তমানে অবস্থা ভাল না। হোমিও চিকিৎসা নিয়েছিলাম, ব্যথামুক্ত ছিলাম এবং সেরে উঠতেছিল কিন্তু নিয়মিত ওষুধ না নেওয়ায় বেড়ে গিয়েছে। গতকাল থেকে আবার হোমিও নেওয়া শুরু করেছি।

অপারেশন ও কিছু প্রশ্ন : আমার বিশ্ববিদ্যালয় তথা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে ডাক্তার দেখিয়েছিলাম। তারা বলেছেন- অপারেশন করাতে হবে। তা না হলে সারবে না। অন্যদিকে হোমিও ডাক্তার বলছেন ওপারেশন করা লাগবে না। নিয়মিত ওষুধ খেলে এবং ক্ষত স্থানে মলম লাগালে ভাল হয়ে যাবে (মলম লাগালে আরাম হয়, মলম দেওয়ার প্রক্রিয়াটা একটু বিরক্তিকর, যে কারণে নিয়মিত নেওয়া হয় না)। আবার অনেকেই বলছেন, অপারেশন করলে তা আবার দু’বছরের মাথায় ফিরে আসে। আমিও অপারেশনের প্রতি আগ্রহী নই। আচ্ছা অপারেশন করালে কি সম্পূর্ণ ভাল হয়ে যাবে? অপারেশন না করে চিকিৎসা সম্ভব কিনা? অপারেশন করাতে কত খচর হবে, একটু আইডিয়া দিলে ভাল হয়। আমি মানষিকভাবে ভেঙে পড়েছি। সামনে পরীক্ষা। কোন কিছুই ভাল লাগে না। বাবা-মাকেও লজ্জার কারণে জানাতে পারিনি। বলতে পারব কি না তাও জানি না। দয়া করে আমাকে পথ দেখাবেন। দ্য রিপোর্টের এ উদ্যোগটা খুব ভাল লেগেছে। ধন্যবাদ।

পরামর্শ : আপনার রোগের যে লক্ষণ তাতে আপনার দুটি রোগ হওয়ার আশঙ্কা আছে। ১. পাইলস ২. এনাল ফিসার। এ দুটির কোনটি হয়েছে তা জানতে মলদ্বারের পরীক্ষা করে দেখতে হবে। তবে দুটি ক্ষেত্রেই যদি প্রাথমিক অবস্থা থাকে তাহলে ওষুধের সঙ্গে কিছু অভ্যাস পরিবর্তন করলে ভাল থাকবেন। যেমন- ১. মাংস কম খাওয়া, ২. শাকসবজি বেশি খাওয়া, ৩. জোরে চাপ দিয়ে মলত্যাগ না করা এবং উঁচু কমড ব্যবহার করা।

ওষুধ

১. Tab. Normanal 1+0+1 দুই মাস খাবেন।

২. Rectocare ointment দিনে তিনবার মলদ্বারে লাগাবেন।

৩. Avolac Syrup তিন চামচ করে দিনে দুইবার খাবেন, পনের দিন।

তবে এই চিকিৎসায় রোগ না সারলে অপারেশন হলো সঠিক চিকিৎসা। অপারেশনের খরচ প্রতিষ্ঠানের ওপর নির্ভর করে। তবে মাঝারি মানের হাসপাতালে প্রায় ২৫ হাজার টাকা খরচ হয়। আপনার কথা শুনে মনে হয় আপনার জন্য অপারেশনই ভাল হবে। তবে অপারেশনের পূর্বে সার্জারি বিশেষজ্ঞ কারো পরামর্শ নেওয়া উচিত।

পরামর্শ দিয়েছেন ডা. মোহাম্মদ ইমরুল হাসান খান, এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারি), ফেলো অব মিনিমাল ইনভেসিভ সার্জারি (ব্যাংকক), সহকারী অধ্যাপক (সার্জারি), শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।

পাঠকের মতামত:

SMS Alert

রোগ জিজ্ঞাসা এর সর্বশেষ খবর

রোগ জিজ্ঞাসা - এর সব খবর



রে


রে