ঢাকা, বুধবার, ১৬ জানুয়ারি ২০১৯, ৩ মাঘ ১৪২৫

গলা, ঘাড় ও পিঠে ব্যথা

২০১৫ মার্চ ২২ ১৯:৪৫:৩১
গলা, ঘাড় ও পিঠে ব্যথা

প্রশ্ন : প্রায় চার মাস আগে আমার বোনের (বয়স ২০) গলা, ঘাড় ও পিঠের ব্যথার কারণে ডাক্তারের কাছে নিয়ে যাই। আল্টাসনোগ্রামী করার পর রিপোর্ট আসে পিত্তথলিতে পাথর। আর এ কারণেই গলা আর পিঠে সমস্যা হচ্ছে। মাস খানেক আগে পিত্তথলি পাথর অপারেশন করা হয়। অপারেশনের ২ সপ্তাহ পর থেকে আবার সেই পিঠে এবং গলা ব্যথা শুরু হয়েছে। বিভিন্ন ব্যথানাশক ট্যাবলেট খাওয়ানো হচ্ছে কিন্তু কোনো কাজ হচ্ছে না। উল্টো বিভিন্ন পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে। মাথা ঘোরানো, বমি বমি ভাব, খাবার খেতে না পারা, তলপেটে ব্যথা, বেহুশ হয়ে যাওয়া ইত্যাদি। গতকাল নরমাজিন, রুপা, ট্যাবলেট খাওয়ার পর থেকে সমস্যা আরও বেড়ে গেছে। এই মুহূর্তে আমি কি করতে পারি? পরামর্শ দিলে বেশ উপকৃত হতাম।

পরামর্শ : আপনার বোনকে ট্যাবলেট নোরভিস (Norvis) দিনে তিনবার (১+১+১) করে ১০ দিন খাওয়াবেন। ট্যাবলেট Tryptin 10mg প্রতিরাতে একটি করে (০+০+১) ১৫ দিন খাওয়াবেন এবং ক্যাপসুল ম্যাক্সপ্রো (maxpro 20mg) প্রতিরাতে একটি করে (০+০+১) ৩০ দিন খাওয়াবেন। এগুলো খাওয়ানোর পরও তার উন্নতি না হলে একজন লিভার ও পরিপাকতন্ত্র বিশেষজ্ঞকে দেখাবেন।

পরামর্শ দিয়েছেন ডা. মোহাম্মদ ইমরুল হাসান খান, এমবিবিএস, বিসিএস (স্বাস্থ্য), এফসিপিএস (সার্জারি), ফেলো অব মিনিমাল ইনভেসিভ সার্জারি (ব্যাংকক), সহকারী অধ্যাপক (সার্জারি), শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা।

পাঠকের মতামত:

SMS Alert

রোগ জিজ্ঞাসা এর সর্বশেষ খবর

রোগ জিজ্ঞাসা - এর সব খবর



রে


রে