ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫

ডায়াবেটিসের স্মার্ট চিকিৎসায় ইনসুলিন প্যাচ

২০১৫ জুলাই ০৩ ১৯:৫৪:২৮
ডায়াবেটিসের স্মার্ট চিকিৎসায় ইনসুলিন প্যাচ

বিপুল পরিমাণ ডায়াবেটিসের রোগী চিকিৎসাধীন আছেন। ডায়াবেটিসের আরও অনেক রোগী শনাক্ত করা হয়নি। কিন্তু সকল ক্ষেত্রেই ডায়াবেটিস চিকিৎসার প্রধানতম ওষুধ হল ইনসুলিন। এখন পর্যন্ত ইনসুলিন সাধারণত ইনজেকশন হিসেবে পাওয়া যাচ্ছে, যা অধিকাংশ রোগী সহজভাবে মেনে নিতে পারেন না। এমন অনেক ক্ষেত্র আছে যখন ইনসুলিনের কোনো বিকল্প থাকে না। ইনসুলিন দিয়ে ডায়াবেটিসের চিকিৎসা করা অন্য আরেকটি বিবেচ্য বিষয় হল চিকিৎসা ব্যয়।

এ অবস্থা পরিবর্তনের জন্য ব্যাপক গবেষণা চলছে। কয়েক বছর আগে ইনহেলার ইনসুলিন বাজারজাত করার পর আমরা অনেক আশান্বিত হয়েছিলাম। কিন্তু সেটি বেশিদিন টেকেনি। ২০১৪ সালে আবার ইনহেলার ইনসুলিন বাজারজাত করা হয়েছে। এবার মোটামোটি আশাপ্রদ হওয়া যায়। কিন্তু তার চেয়েও আকর্ষণীয় ও ইনজেকশন নয় এমন ইনসুলিন হাতের নাগালে এসে যাচ্ছে। এটি হল স্মার্ট প্যাচ (smart patch)।এটি তৈরি করা হয়েছে যা ত্বকের ওপরে স্থাপন করা থাকলে ওটা রক্তে গ্লুকোজের মাত্রা আপনা আপনি মেপে প্রয়োজন মতো ইনসুলিন নিঃসরণ করবে। বিজ্ঞানীদের আশা, এর ফলে কোটি কোটি ডায়াবেটিসের রোগী কষ্টদায়ক ইনজেকশন নেওয়ার ঝক্কি-ঝামেলা থেকে মুক্ত হয়ে চিকিৎসা নিতে পারবেন।

অত্যন্ত উচ্চপ্রযুক্তির এই স্মার্ট প্যাচ অনেকটা প্লাস্টারের মতো চামড়ার সঙ্গে লেগে থাকবে এবং এটি আকারে ডাক টিকিটের মতো ছোট। এর সঙ্গে যুক্ত আছে শত শত সূক্ষ্ম সূঁচ বা মাইক্রোনিডল। মাইক্রোনিডলের সঙ্গে ইনসুলিন এবং গ্লুকোজের মাত্রা নির্ণয়ের জন্য এনজাইম সংযুক্ত থাকবে। এ প্রযুক্তির মূল বিষয় হচ্ছে ছোট ছোট বুদবুদের মতো ‘ইনটেলিজেন্ট ন্যানো-পার্টিকল।’ এই বুদবুদের মধ্যে ইনসুলিন এবং গ্লুকোজের মাত্রা নির্ণয়ের জন্য এনজাইম সংরক্ষিত থাকবে। রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে গেলে স্বয়ংক্রিয়ভাবে ‘ইনটেলিজেন্ট ন্যানো-পার্টিকল’ তা শনাক্ত করবে এবং প্রয়োজন মতো ইনসুলিন নিঃসরণ করবে। একটি স্মার্ট প্যাচ এক নাগাড়ে কয়েক দিন ব্যবহার করা যাবে। প্রয়োজন অনুসারে সময়মতো তা বদলে নেওয়া যাবে। নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের গবেষকগণ প্রাথমিকভাবে এটা ইঁদুরের শরীরে পরীক্ষা করে সফল হয়েছেন। অচিরেই এটা মানুষের শরীরে ব্যবহার করা হবে। সকলেরই আশা এটা সফল হলে ডায়াবেটিসে চিকিৎসা একটি নতুন স্তরে উন্নীত হবে।

লেখক

ডাঃ শাহজাদা সেলিম
সহকারী অধ্যাপক
এন্ডোক্রাইনোলজি বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়
হরমোন ও ডায়াবেটিস বিশেষজ্ঞ
কমফোর্ট ডক্টর’স চেম্বার
১৬৫-১৬৬, গ্রীনরোড, ঢাকা
ফোন : ৮১২৪৯৯০, ৮১২৯৬৬৭ এক্স-১১৯
Email : selimshahjada@gmail.com

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য টিপস এর সর্বশেষ খবর

স্বাস্থ্য টিপস - এর সব খবর



রে


রে